কেন রাসুল(সাঃ) ডান কাতে শোয়াকে সুন্নত করেছেন। এর বৈজ্ঞানিক ভিত্তি কি? এসোজানি Best Position of Sleeping; Sunnah & Science

আমরা মানুষ। বিচিত্র আমাদের অভিজ্ঞতা। দিনভর পরিশ্রমের পর মহান সৃষ্টিকর্তা রাতকে আমাদের বিশ্রামের ব্যবস্থা করেছেন। আলহামদুলিল্লাহ। অদ্ভুত না? সারাদিন খাটাখাটুনির পর চোখ বন্ধ করে কিছু সময় অচেতন অবস্থায় পরে থাকলে সব ক্লান্তি দূর হয়ে যায়। সুবহানাল্লাহ। আল্লাহ তায়ালা ইরশাদ করেন-

 ‘আমি তোমাদের নিদ্রাকে করেছি ক্লান্তি দূরকারী। আর রাত্রিকে করেছি আবরণস্বরূপ।’ (সুরা নাবা : ৯-১০)।

কিন্তু ঘুম বা বিশ্রামকে বরকতময় করতে হলে কিছু বৈজ্ঞানিক নিয়ম কানুন মেনে চলতে হয়, যে নিয়ম গুলো হাজার হাজার বছর আগে আমাদের প্রিয়নবী হজরত মুহাম্মদ (সাঃ) আমাদের শিখিয়ে দিয়ে গেছেন। তো আজকে আমরা জানব, কেন দয়াল নবী (সাঃ) নিজে ডান কাতে বিশ্রাম নিতেন বা ঘুমাতেন, কেনই বা তিনি উম্মতের জন্য ডান কাতে শোয়া সুন্নত করেছেন, বর্তমান বিজ্ঞান এর ভিন্ন কছু বলছে কি না, কি রয়েছে আমাদের শরীরের ডান বা বাম পাশে, ধর্ম বর্ণ নির্বিশেষে ছোট বড় সবার কেন ডান পাশে শোয়া উচিত?? লেখাটি শেষপর্যন্ত পড়লে আপনি অবাক করা অনেক কিছুই জানতে  পারবেন, ইনশা আল্লাহ।

Excersise for sound sleep রাসুল কিভাবে ঘুমাতেন ঘুমানোর সুন্নত ক্লান্তি দূর করার উপায় ঘুমানোর সুন্নত ত্বরিকা হার্ট ভাল রাখার উপায় হার্টের যত্ন ব্যায়াম
ঘুমের এলোমেলো অভ্যাস


ডান কাতে শোয়া সুন্নত কেন

রাসুলে করীম (সাঃ) এর কথা, কাজ ও সম্মতিকে সুন্নত বলে। আল্লাহর রাসুল (সাঃ) ডান কাতে বিশ্রাম নিতেন। এব্যাপারে রাসুল (সাঃ) এর জীবনীর দিকে তাকালে এর প্রমাণ পাওয়া যায়-

নবীর সাহাবী হযরত বারা ইবনে আযেব (রাঃ) হতে বর্ণিত, তিনি বলেন- "রাসুলুল্লাহ (সা.) যখন নিজে বিছানায় বিশ্রাম নিতে যেতেন, তখন তিনি ডান পাশের ওপর ভর করে নিদ্রা যেতেন।’ (সহীহ বুখারি : ৬৩১৫)।

অন্যদিকে আম্মাজান হজরত আয়েশা (রা.) থেকে বর্ণিত তিনি বলেন- "নবী করিম (সা.) রজনির শেষ দিকে এগার(১১) রাকাত নামাজ আদায় করতেন। অতপর যখন সুবহে সাদিক হতো, তখন তিনি দু আরও ই রাকাত নামাজ আদায় করতেন। এরপর তিনি নিজের ডান পাশে কাত হয়ে ততক্ষণ পর্যন্ত বিশ্রাম নিতেন যতক্ষণ না মুয়াজ্জিন এসে উনাকে নামাজের খবর দিতেন।’ (সহীহ বুখারি : ৬৩১০)

এ নিয়ে ইসলামি স্কলার মিজানুর রহমান আজহারি এবং ড. মুফতি এনায়েতুল্লাহ আব্বাসি, মুফতি আলাউদ্দিন জিহাদি, মুফতি গিয়াসউদ্দিন আত তাহেরি, মুফতি আহমাদুল্লাহ, মুফতি কাজি ইব্রাহিম এবং ড. আব্দুল্লাহ জাহাঙ্গীরসহ সকল আলেম উলামা একমত এবং তারা ডান কাতে শোয়া রাসুলে করীম সাঃ এর জিন্দা সুন্নতকে জিন্দা রাখার উপর গুরুত্ব আরোপ করেছেন।

ডান ও বাম পাশের শরীর 

Excersise for sound sleep রাসুল কিভাবে ঘুমাতেন ঘুমানোর সুন্নত ক্লান্তি দূর করার উপায় ঘুমানোর সুন্নত ত্বরিকা হার্ট ভাল রাখার উপায় হার্টের যত্ন ব্যায়াম
বডির দ্বিমাত্রিক অঙ্গবিন্যাস


মানব দেহকে বলা হয় বাইল্যাটেরাললি সিমেট্রিক্যাল, অর্থাৎ পুরো দেহকে সমান দুই ভাগে ভাগ করা যায়। কিন্তু মহান সৃষ্টিকর্তা আমাদের দেহকে সাজিয়েছেন অপরুপ করে ( সূরা ত্বীন)।

আমাদের শরীরের এমন কিছু গুরুত্বপূর্ণ বা ভাইটাল অর্গান রয়েছে যেগুলো আমাদের সার্বিক কার্যক্রম নিয়ন্ত্রণ করে থাকে। তার মধ্যে রয়েছে হৃতপিণ্ড বা হার্ট ♥, ফুসফুস, লিভার, কিডনি, মস্তিষ্ক বা ব্রেইন এবং রক্ত যার যেকোনো একটি বিকলাঙ্গ হলে বা নষ্ট হলে আমরা স্বাভাবিক জীবন যাপন করতে পারি না। এমন মৃত্যু হিয়ে থাকে। মহান সৃষ্টিকর্তা এসব অঙ্গগুলোকে স্তরে স্তরে এমনভাবে সাজিয়ে দিয়েছেন যেন তাদের কাজ স্বাভাবিক ও সুষ্ঠুভাবে সম্পন্ন হতে পারে। এর কোনটা উপরে কোনটা নিচে, কোনটা বামে আবার কোনটা ডানে। তাদের কার্যক্রম অনেকাংশেই তাদের অবস্থানের উপর নির্ভর করে। তার মধ্যে কিডনি ও ফুসফুস একটি একটি করে  ডানে এবং বামে  ছড়িয়ে রয়েছে। হার্ট বা হৃতপিণ্ড কিছুটা বাম বক্ষপাজরের নিচে আর পাকস্থলী রয়েছে কিছুটা বাম পাশে। ক্ষুদ্রান্ত বৃহদান্ত্র কিডনি লিভারের উপর ছড়িয়ে থাকলেও বৃহদান্ত্র এর বেশিরভাগই রয়েছে পেট বা পাকস্থলীর ডান পাশে। 

ডান কাতে শোয়া কেন জরুরি 

এবার আসা যাক আমরা কেন ডান কাতে শোব। প্রথম কথা হচ্ছে আমাদের দয়াল নবী সাঃ আমাদের শিখিয়ে দিয়েছেন এবং ডান কাতে  শোয়াকে বরকতময় বলেছেন। কিন্তু মজার ব্যাপার হলো বিজ্ঞান এত আধুনিক ছিল না। বর্তমানের বিজ্ঞান এক এক করে রাসুল সাঃ এর সুন্নতের তাতপর্য আবিস্কার করতে সক্ষম হচ্ছে। বিজ্ঞানের আবিষ্কৃত এমন কিছু গুরুত্বপূর্ণ উপকারের কথা জেনে নিন-

ঘুমের জন্য

একটা সাউণ্ড স্লিপ বা আদর্শ ঘুমের জন্য স্লিপিং পজিশান এর বিকল্প নেই। কেননা ঘুমের সাথে আমার পুরো বডি জড়িয়ে আছে। আপনি ঘুমাচ্ছেন কিন্তু থেমে নেই আপনার ব্রেইন। অক্লান্ত বয়ে যাচ্ছে আপনার রক্ত সঞ্চালন। ইচ্ছেমতো ভুড়িভূজ করে ঘুমানোর পর সকালে কিন্তু সবকিছুই হজম হয়ে যাচ্ছে অথচ আপনি ছিলেন চেতনাহীন। এমন কি ঘুমানোর পর আপনি যে স্বপ্ন দেখছেন বিজ্ঞান বলছে সেখানেও সমান তালে ভূমিকা রাখছে আপনার পুরো বডি। আধুনিক মেডিকেল সাইন্স বলছে ডান পাশে শুয়ে ঘুমালে আপনার বডির সার্বিক কার্যক্রম স্বাভাবিক থাকে এবং সাউণ্ড স্লিপ হয়ে থাকে।

রোগমুক্তির জন্য

আমরা নানাসময় নানা কারণে রোগাক্রান্ত হয়ে থাকি। যার কিছু খুব অকাট্য এবং তাতক্ষণিক  আর কিছু নিরব এবং দীর্ঘমেয়াদী। আমেরিকার বায়ো-মেডিকেল সাইন্স জার্নালের তথ্য মতে আমাদের পা হতে মাথা পর্যন্ত শরীরের বিভিন্ন অংশ থেকে বেশকিছু সিক্রেট হরমোন নিঃসৃত হয় যারা দীর্ঘমেয়াদী রোগ প্রতিরোধে শরীরের রোগ প্রতিরোধী ক্ষমতাকে ত্বরান্বিত করে। পাশাপাশি যেকোনো রোগে আক্রান্ত ব্যাক্তি পর্যাপ্ত ঘুমালে দ্রুত আরোগ্য লাভ হয়, যে কারণে ডাক্তারের শরণাপন্ন হলে  প্রায়শই ডাক্তার অন্য ওষুধের সাথে ঘুমের ওষুধ দিয়ে থাকেন। 

আমেরিকার ইউনিভার্সিটি ডি হিউলভা এর একদল তরুণ বিজ্ঞানী মানুষের ঘুমের পজিশনের উপর গবেষণা করেছেন। তারা দেখেছেন ডান কাতে শোয়া ব্যাক্তিদের মস্তিষ্ক-এর কার্যক্ষমতা বৃদ্ধি পায় এবং হৃদরোগের ঝুকি কমে যায়।

খাদ্যের পুষ্টি গ্রহণের জন্য

আমরা রাতের খাবার খেয়ে ঘুমিয়ে যাই কিংবা সারাদিনের পরিশ্রমের পর যখন রাতে ঘুমাই তখন আমাদের ফুড এবজর্বশন হয়। অর্থাৎ খাদ্যের যে নিউট্রিয়েন্ট আছে তা আমাদের বডিতে শোষনের মাধ্যমে মিশে যায়। আবার আমাদের বৃহদান্ত্রের অধিকাংশ অঞ্চল ডান পাশে হওয়ায় ডান পাশে শোয়ে ঘুমালে শরীরের জন্য পুষ্টি গ্রহণ সহজ হয়।

হৃদপিণ্ডের সুসাস্থ্যের জন্য

হৃদপিণ্ড প্রত্যেক প্রাণির জন্য এক আজিব বস্তু। যতদিন এই হার্ট সচল থাকে ততদিন ঐ প্রাণিটিও বেচে থাকে। আমরা জানি আমাদের হৃদপিণ্ড কিছুটা বাম বক্ষ পাজরের নিচে অবস্থিত। আর এই জন্যই বাম পাশে শুয়ে ঘুমালে হৃদপিণ্ডের উপর চাপ বাড়ে। ফলে তার স্বাভাবিক কর্ম প্রক্রিয়া ব্যাহত হয়। গবেষণা বলছে ঘুমের মিধ্যে যারা আচমকা মৃত্যুবরণ করেন তাদের অনেকেরই হার্ট এটাক বা এই জাতীয় জটিলতা হয়ে থাকে। কারণ-

টেক্সাস হার্ট ইন্সটিটিউট একদল গবেষক হার্টের উপর গবেষণা করে দেখতে পান, কোন কারণে হার্টের উপর চাপ বাড়লে হার্টে বিদ্যমান বৈদ্যুতিক কোষ পেসমেকার আর স্বাভাবিকভাবে হার্টবিট তৈরি করতে পারে না। বিধায় হার্ট ব্লক হয়।

আবার বৃটিশ হার্ট ফাউন্ডেশনের তথ্যমতে হার্টের উপর চাপ প্রয়োগ করলে হার্টে অক্সিজেনেশনের প্রব্লেম হয় এবং এতে হার্টের আর্টারি ব্লক হতে পারে। আবার হার্ট যদি পর্যাপ্ত অক্সিজেন না পায় কিংবা আর্টারি ব্লক হয় তাহলে হার্ট মাসল ডেমেজ হয়ে হার্ট বিকলাঙ্গ হতে পারে। এমনকি ব্যাক্তির মৃত্যও হতে পারে। 

যত দিন যাচ্ছে হৃদপিণ্ডজনিত জটিলতা বাড়ছে। এ সমস্যায় মৃত্যুহারও বাড়ছে। তাই হয়তো সর্বকালের সর্বশ্রেষ্ঠ বিজ্ঞানী মহানবী হযরত মোহাম্মদ (সাঃ) হাজার হাজার বছর আগেই ডান পাশে শুয়ে ঘুমানোকে সুন্নত করেছিলেন।  ঘুম আল্লাহ  অনেক বড় নিয়ামত। সুস্থভাবে বেচে থাকার জন্য ঘুমের বিকল্প নেই। শারীরিক-মানসিক ক্লান্তি ও অবসাদ দূর করতে আল্লাহ ঘুমকে প্রধান মেডিসিন বানিয়েছেন। তাই আমাদের  উচিত ঘুমকে ইবাদতে পরিণত করতে সুন্নত ও শরয়ি আদব মেনে ঘুমাতে যাওয়া। কেননা ঘুমের সুনান ও আদাব এবং নিয়তের প্রতি লক্ষ রাখা হলে ঘুমের প্রতিটি মুহূর্তই বান্দার আমলনামায় সওয়াব হিসেবে জমা হতে থাকে।


ঘুমানোর সুন্নত তরিকা কি

ঘুমের অন্যতম প্রধান সুন্নত হলো ডান কাত হয়ে শোয়া। রাসুলে করুম (সা.) যেকোন  ভালো ও তুলনামূলক উত্তম কাজে ডানকে প্রাধান্য দিয়েছেন। ঘুমানো বা বিশ্রামও এর ব্যাতিক্রম নয়। দয়াল নবী (সাঃ) ডান দিকে কাত হয়ে সবসময় বিশ্রাম গ্রহণ করতেন। কেননা

ডান দিকে কাত হয়ে শোয়া স্বাস্থ্যের জন্য বেশ উপকারী। রাসুলুল্লাহ (সা.) সবসময় ডান পাশ হয়ে ডান হাতের তালুর ওপর মুখমণ্ডলের অংশবিশেষ গাল মোবারক রেখে কেবলামুখী হয়ে শয়ন করতেন। তাই ডান দিকে শুয়ে ঘুমানো সুন্নত। আর সুন্নতের মাঝেই রয়েছে অসীম রহমত ও বরকত। তবে ঘুমের ঘুরে অচেতন অবস্থায় কেউ যদি পার্শ্ব পরিবর্তন করেন, তা হলে তার হিসাব আলাদা। আল্লাহ তায়ালা জীবনের প্রতিটি ক্ষেত্রে রাসুলের  সুন্নতকে আকড়ে ধরে চলার তওফিক দিন। আমিন
এব্যাপারে প্রখ্যাত আলেমে দ্বীন মুফতি মো ইলিয়াছ আলি আজিজি হেড মফাসসির নাগেশ্বরী কামিল মাদ্রাসা, কুরিগ্রাম বলেন-

অধিক আহারি ব্যক্তির জন্য ভাল পরিপাকের স্বার্থে বাম কাতে ঘুমানো উত্তম। অন্যথায় ডান কাতে ঘুমানোই উত্তম,স্বাস্থ্যকর ও সুন্নত। অধিক আহার থেকে দূরে থাকি। সুন্নতে রসূলকে (সা.) মেনে চলি। ওয়ামা তাওফীকি ইল্লা বিল্লাহ।

ধন্যবাদ। লেখাটি শেয়ার করে সত্য ও সুন্দর প্রচারে আমাদের সাথী হোন। জাযাকাল্লাহ খাইরান। 


আরও পড়ুন

কখন কেন বাম কাতে ঘুমাবেন


। #হৃদরোগেরকারন #ঘুমানোরসুন্নতত্বরিকা #রোগেরকারনওপ্রতিকার #বিজ্ঞানওকোরআন #ডানকাতেশোয়ারউপকার# এসোজানি 

AKMA

A Simple Man. Admin and Author of Esojani.com

আপনাকে অসংখ্য ধন্যবাদ। সাথেই থাকবেন, ইন শা আল্লাহ।

একটি মন্তব্য পোস্ট করুন (0)
নবীনতর পূর্বতন